Thursday, May 2, 2013

রাষ্ট্রভাষা আন্দোলন ১৯৪৭ থেকে ১৯৫৬ - এম.আর.মাহবুব


পর্ব: ১
রাষ্ট্রভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। ভাষা আন্দোলনের মধ্য দিয়েই আমাদের জাতীয় চেতনার উন্মেষ ঘটে এবং বাঙালী জাতিকে স্বাধিকার অর্জনে উদ্বুদ্ধ করে। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর পরই শুরু হওয়া ভাষা আন্দোলনের পথ বেয়ে ১৯৭১ সালে অর্জিত হয় বহু কাক্সিক্ষত স্বাধীনতা।
ফেব্রুয়ারি মাস ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত মাস। আমাদের বর্ণমালার অধিকার প্রতিষ্ঠার মাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের রক্তের বিনিময় আমরা অর্জন করি আমাদের বর্ণমালা ও ভাষার অধিকার। বায়ান্নর এই রক্তাক্ত অধ্যায় একদিনে সৃষ্টি হয়নি। এ আন্দোলনের রয়েছে দীর্ঘ ইতিহাস। ১৯৪৭ সালে ভাষা আন্দোলন শুরু হয়ে ১৯৫৬ সালে পাকিস্তানী সংবিধানে তথ্য সাপেক্ষে বাংলা রাষ্ট্রভাষা হিসেবে অন্তর্ভুক্ত হবার ফলে এ আন্দোলনের বিজয় সূচিত হয়।

পাকিস্তান সৃষ্টির বহু পূর্ব হতেই লেখক, চিন্তাবিদ ও সুধীমহলে রাষ্ট্রভাষার প্রশ্নটি আলোচিত হতে থাকে। বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে এই ভাষা সৃষ্টির পর থেকে অনেকে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন। লেখক ও চিন্তাবিদরা সংবাদপত্র, পুস্তক, পুস্তিকা ও আলোচনার মাধ্যমে একটি প্রতিকূল পরিবেশে বাংলাকে রাষ্ট্রভাষা করার তত্ত্বগত বিষয়টি তুলে ধরেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার স্বপক্ষে লেখক, সাংবাদিক, সাহিত্যিক ও চিন্তাবিদদের এই প্রচেষ্টা রাষ্ট্রভাষা-আন্দোলনের প্রেক্ষাপট তৈরি করেছিল যা আন্দোলনের হাতিয়ার হিসেবে কাজ করেছে। ভাষা-আন্দোলনের প্রস্তুতিস্বরূপ লেখকদের এই প্রয়াস ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।
মধ্যযুগের মাতৃভাষাপ্রেমী কবি আব্দুল হাকিম প্রথম বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় এবং আন্দোলনের পক্ষে প্রথম কবিতা রচনা করেন। আবদুল হাকিমের সুবিখ্যাত নুরনামাকাব্যগ্রন্থের বঙ্গবাণিশীর্ষক কবিতাটি হলো : যে সব বঙ্গেত জন্মি হিংসে বঙ্গবাণি, সে সব কাহার জন্ম নির্ণয়ণ ন জানিবাংলা ভাষা বাঙালী মুসলমানদের মাতৃভাষা। এ ভাষা আমাদের জাতীয় ভাষাএ কথা সৈয়দ নওয়াব আলী চৌধুরীর পূর্বে কোন অভিজাত মুসলমান এমন দৃপ্তকণ্ঠে ঘোষণা করেননি। প্রকৃতপক্ষে, তিনিই উপমহাদেশের বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রথম প্রস্তাবক (সূত্র : ভাষা আন্দোলনের ডায়েরী-মোস্তফা কামাল, শতদল প্রকাশনী লিঃ, ১৯৮৯, পৃ-১৫)। ১৯২১ সালে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য লিখিত প্রস্তাব পেশ করেন নওয়াব আলী চৌধুরী। এ প্রস্তাব করতে গিয়ে তিনি তৎকালীন ব্রিটিশ সরকারকে বলেছিলেন, “ভারতের রাষ্ট্রভাষা যাই হোক, বাংলার রাষ্ট্রভাষা করতে হবে বাংলা ভাষাকে। (সূত্র : বাংলা রাষ্ট্রভাষার প্রথম প্রস্তাবক নবাব নওয়াব আলী চৌধুরী- আবু মোহাম্মদ মোতাহহার, দৈনিক ইত্তেফাক, ৪ ফেব্রুয়ারি, ১৯৮৮)

উপমহাদেশে বৃহত্তর ক্ষেত্রে ভাষাতাত্ত্বিকের দৃষ্টিকোণ থেকে বাংলা ভাষা ব্যবহারের দাবি উত্থাপন করেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। ১৯৪৭ সালের জুলাই মাসে আলীগড় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জিয়াউদ্দিন আহমদ রাষ্ট্রভাষা উর্দুর পক্ষে মত প্রকাশ করেন। এর তীব্র প্রতিবাদ করেন ড. মুহম্মদ শহীদুল্লাহ। তিনি ১৯৪৭ সালের ২৯ জুলাই দৈনিক আজাদে পাকিস্তানের রাষ্ট্রভাষা সমস্যানামে একটি প্রবন্ধ লেখেন। উক্ত প্রবন্ধে বাংলা ভাষার পক্ষে যুক্তি উপস্থাপন করে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার দাবি সবচেয়ে বেশি এবং গ্রহণযোগ্য বলে প্রমাণ করা হয়েছে। বাংলা ভাষা সম্পর্কে তিনি বলেন এই বাংলাই হইবে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক রাষ্ট্র ভাষামাওলানা মোহাম্মদ আকরম খাঁর সম্পাদিত দৈনিক আজাদ পত্রিকা বাংলার মুসলমান-হিন্দুকে সজাগ করে দিয়ে রাষ্ট্রভাষা বাংলার স্বপক্ষে দীর্ঘ সম্পাদকীয় লেখে। ১৯৩৭ সালের ২৩ এপ্রিল ভারতের রাষ্ট্রভাষাশীর্ষক সম্পাদকীয়তে বলা হয়, “সাহিত্যের মধ্যে বাংলা সমস্ত প্রাদেশিক ভাষার মধ্যে শ্রেষ্ঠ। বাংলা ভাষায় বিবিধ ভাব প্রকাশোপযোগী শব্দের সংখ্যাও বেশি। অতএব, বাংলা সবদিক দিয়েই ভারতের রাষ্ট্রভাষা হবার দাবি করতে পারে।আবুল মনসুর আহমদ সম্পাদিত ১৯৪৭ সালের ২৭ জুন তারিখে প্রকাশিত দৈনিক মিল্লাত পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়েছে মাতৃভাষার পরিবর্তে অন্য কোনো ভাষা রাষ্ট্রভাষা রূপে বরণ করার চাইতে বড় দাসত্ব আর কিছুই থাকতে পারে না।
(ক্রমশ)

পর্ব: ২
পূর্ব পাকিস্তানবাসীকে এই ঘৃণ্য দাসত্বের শৃঙ্খলে বাঁধিতে যদি কেই বাসনা করে, তাহা হইলে তাহার সে উদ্ভট বাসনা বাঙালীর প্রবল জনমতে ঝড়ের তোড়ে তৃণমন্ত্রের মত ভাসিয়ে যাইবে।পাকিস্তান প্রতিষ্ঠার পূর্বে কবি, সাহিত্যিক, সাংবাদিক ও চিন্তাবিদরা তাদের লেখায় রাষ্ট্রভাষা বাংলার স্বপক্ষে জোরালো বক্তব্য রাখেন। স্বাধীন সার্বভৌম পূর্ব-পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে তার জাতীয় ভাষা বা রাষ্ট্রভাষা কি হবে এ সম্পর্কে তারা সুস্পষ্ট অভিমত ব্যক্ত করেন সংবাদপত্রের পাতায় এবং নানা আলোচনায়। ১৯১৮ খ্রিস্টাব্দে আবদুল করিম সাহিত্যবিশারদ আল এসলামেলেখেন, ‘মাতৃভাষাকে জাতীয় ভাষার স্থলে বরণ ব্যতীত কোন জাতি কখনও উন্নতির সোপানে আরোহণ করিতে পারে না।১৯৪২ সালে প্রকাশিত পাকিস্তানশীর্ষক গ্রন্থে প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক মুজিবর রহমান খাঁ বলেন, ‘সকল দিক দিয়া বিবেচনা করিয়া পূর্ব-পাকিস্তানের রাষ্ট্রীয় ভাষা হিসেবে বাংলাকে গ্রহণ করাই যুক্তিসঙ্গত।সাহিত্যিক, সাংবাদিক আবুল মনসুর আহমদ ১৩৫০ বঙ্গাব্দ (১৯৪৩ খ্রিস্টাব্দ) সালের কার্তিক সংখ্যা মাসিক মোহাম্মদী’-তে প্রকাশিত পূর্ব পাকিস্তানের জনাবশীর্ষক প্রবন্ধে বাংলাকে রাষ্ট্রভাষা করার যৌক্তিকতা ব্যাখ্যা করেন।
১৯৪৭ সালের মধ্যভাগে আবদুর হক তাঁর ভাষা আন্দোলনের আদিপূর্বগ্রন্থে চারটি প্রবন্ধ লিখেন। আব্দুল হক রচিত বাংলা বিষয়ক প্রস্তাবশীর্ষক দীর্ঘ প্রবন্ধটি দুকিস্তিতে দৈনিক ইত্তেহাদ এর (কলকাতা) রবিবাসরীয় বিভাগে ১৯৪৭ সালের ২২ ও ২৯ জুন প্রকাশিত হয়েছিল। বশীর আলহেলালের মতে, এটাই রাষ্ট্রভাষা বাংলার স্বপক্ষে প্রথম প্রবন্ধ। (সূত্র : ভাষা আন্দোলনের ইতিহাস- বশীর আলহেলাল, বাংলা একাডেমী, ঢাকা, পৃষ্ঠা-১৮৯)।
১৯৪৭ সালের ২০ জুলাই তারিখের দৈনিক ইত্তেহাদ-এ প্রকাশিত রাষ্ট্রভাষা বিষয়ক প্রস্তাবশীর্ষক প্রবন্ধে মাহবুব জামাল জাহেদী বলেন, ‘পূর্ব পাকিস্তানের জন্য বাংলা রাষ্ট্রভাষা এবং পশ্চিম পাকিস্তানের জন্য উর্দু রাষ্ট্রভাষা গ্রহণ করা হলেই সুবিচার হবে
১৯৪৭ সালের ২১ জুলাই দৈনিক আজাদে আবদুল মতীনের পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষানামক প্রবন্ধে প্রবন্ধকার পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষারূপে বাংলা ভাষার কথা বলেছেন। ১৯৪৭ সালের ২৭ জুলাই এ.কে নূরুল হক বি.এ-এর পাকিস্তানের রাষ্ট্রভাষাপ্রবন্ধটি দৈনিক আজাদে প্রকাশিত হয়। উক্ত প্রবন্ধে তিনি বাংলার ভাষাগত উপযোগিতা বিবেচনা করে দেখিয়েছেন যে, ‘একমাত্র বাংলা ভিন্ন রাষ্ট্রভাষা হবার যোগ্যতা ও দাবি কোন ভাষারই নেই।এভাবেই লেখালেখির মাধ্যমে বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য বিভিন্ন সময়ে কবি, সাহিত্যিক ও চিন্তাবিদরা গুরুত্বপূর্ণ অবদান রাখেন।
১৯৪৭ সালে দেশ বিভাগের পূর্বে লেখালেখির মাধ্যমে বাংলাকে রাষ্ট্রভাষা করার বিষয়টি সাহিত্যিক ও চিন্তাবিদরা তুলে ধরেন। দেশ বিভাগের সঙ্গে সঙ্গে রাষ্ট্রভাষার প্রশ্নটি বাস্তবের মুখোমুখি এসে দাঁড়ায় এবং আমাদের জাতীয় অস্তিত্বের প্রশ্নটিও জড়িত হয়ে যায়।
পাকিস্তান সৃষ্টির পর পরই তৎকালীন শাসকগোষ্ঠী রাষ্ট্রভাষা প্রশ্নে দেশের জনগণের ওপর এক ষড়যন্ত্রমূলক হটকারী সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার প্রক্রিয়া শুরু করেন। পাকিস্তানের কায়েমী স্বার্থবাদী মুসলিম শাসক ও রাজনীতিবীদরা বাংলা ভাষা তথা বাঙালী জাতিসত্তা ধ্বংসের উদ্দেশ্যে উর্দুকে রাষ্ট্রভাষা করার অপপ্রয়াস চালান। সেই থেকে শুরু। বাঙালী জাতি ও বাংলা ভাষার এই সঙ্কটকালে ছাত্র ও বুদ্ধিজীবী মহলের একটি অংশ রাষ্ট্রভাষা প্রশ্নে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলেন।
১৯৪৭ সালের জুন মাসে গণআজাদী লীগনামে একটি সংগঠন জন্মলাভ করে। তারাআশু দাবি কর্মসূচি আদর্শনামে একটি ম্যানিফেস্টো প্রকাশ করে। এই ম্যানিফেস্টোতে বলা হয় বাংলা আমাদের মাতৃভাষা। এই ভাষাকে দেশের যথোপযোগী করিবার জন্য সর্বপ্রকার ব্যবস্থা করিতে হইবে। বাংলা হইবে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা।১৯৪৭ সালের সেপ্টেম্বর মাসে গণতান্ত্রিক যুব লীগগঠিত হয়। এ দুটি সংগঠন সর্বপ্রথম সাংগঠনিকভাবে বাংলাকে পাকিস্তানের আইন আদালতের ভাষা ও রাষ্ট্রভাষা করার কথা বলেন। পাকিস্তান প্রতিষ্ঠার পর সর্বপ্রথম ভাষা-আন্দোলনের সূত্রপাত ঘটে তমদ্দুন মজলিসনামক একটি সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে। ১৯৪৭ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আবুল কাসেমের উদ্যোগ ও নেতৃত্বে এই সংগঠনটি জন্মলাভ করে। ১৯৪৭ সালের ১৫ সেপ্টেম্বর তাদের উদ্যোগে প্রকাশিত হয় ভাষা-আন্দোলনের প্রথম পুস্তিকা পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা না উর্দু
১৮ পৃষ্ঠার উক্ত পুস্তিকার ৩টি প্রবন্ধে বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে যুক্তি উপস্থাপন করা হয়। আমাদের প্রস্তাবপ্রবন্ধটি লেখেন অধ্যাপক আবুল কাসেম।রাষ্ট্রভাষা ও পূর্ব পাকিস্তানের ভাষা সমস্যাপ্রবন্ধটি লেখেন ড. কাজী মোতাহার হোসেন এবং বাংলা ভাষাই হইবে আমাদের রাষ্ট্রভাষাশীর্ষক প্রবন্ধটি লেখেন আবুল মনসুর আহমদ। আমাদের প্রস্তাবপ্রবন্ধে অধ্যাপক আবুল কাসেম সুস্পষ্টভাবে উল্লেখ করেন : ১) বাংলা ভাষাই হবে, ক) পূর্ব পাকিস্তানের শিক্ষার বাহন, খ) পূর্ব পাকিস্তানের আদালতের ভাষা, গ) পূর্ব পাকিস্তানের অফিসাদির ভাষা। ২) পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের রাষ্ট্রভাষা হবে দুটি উর্দু ও বাংলা। উক্ত পুস্তিকা সম্বলিত ঘোষণাপত্র প্রকাশের সঙ্গে সঙ্গেই রাষ্ট্রভাষা আন্দোলনের প্রতিষ্ঠা সূচিত হয়।
১৯৪৭ সালের ১৫ সেপ্টেম্বর বিকেলে তমদ্দুন মজলিসের উদ্যোগে ঢাকা কলেজ ছাত্রাবাস নূপুর ভিলায় ড. মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা ও উর্দু করা হোকশীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে এটিই প্রথম সেমিনার।
১৯৪৭ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেলতলায় বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে প্রথম ছাত্রসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল কাসেম। বক্তব্য রাখেন অধ্যাপক মুনীর চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভিপি ফরিদ আহমদ, অধ্যাপক একেএম আহসান, ছাত্রনেতা আবদুর রহমান চৌধুরী, কল্যাণ দাসগুপ্ত এবং এস. আহমদ।
১৯৪৭ সালের ১২ ডিসেম্বর একদল সন্ত্রাসী কর্তৃৃক উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার জন্য বাস ও ট্রাক মিছিল এবং পলাশী ব্যারাক, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজে হামলা চালায়। ১৯৪৭ সালের ১৩ ডিসেম্বর উর্দুকে রাষ্ট্রভাষা করার পক্ষের সন্ত্রাসী কর্তৃক মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং কলেজে হামলার প্রতিবাদে এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সরকারী অফিসে এদিন ধর্মঘট পালিত হয়। মূলত এটাই ছিল পাকিস্তান-উত্তর সরকারী অফিসে প্রথম ধর্মঘট। ঐ দিন থেকে ১৫ দিনের জন্য ঢাকায় ১৪৪ ধারা জারি করা হয় ( সূত্র : প্রবন্ধ মঞ্জুষা, পূর্বোক্ত, পৃ: ৯০)।
১৯৪৭ সালের ৩০ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্নিকটে রশিদ বিল্ডিং-এ (বর্তমানে এই ভবনটি ঢাকা মেডিক্যাল কলেজের জরুরী বিভাগের পূর্ব-দক্ষিণে অবস্থিত এবং জনতা ব্যাংকের শাখা) তমদ্দুন মজলিসের অফিসে অনুষ্ঠিত এক সভায় রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তোলার জন্য প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। এর আহ্বায়ক নিযুক্ত হন তমদ্দুন মজলিসের ড. নূরুল হক ভূঁইয়া।
১৯৪৮ সালে ভাষা-আন্দোলন বিশেষ গতি লাভ করে এবং বিকশিত হতে থাকে। এ সময় ভাষা-আন্দোলনে জনগণের ব্যাপক অংশগ্রহণের ফলে আন্দোলন তীব্রতর আকার ধারণ করে এবং গণঅভ্যুত্থানে পরিণত হয়। ২০ জানুয়ারি ১৯৪৮ তারিখে রশিদ বিল্ডিং-এ অবস্থিত ভাষা-আন্দোলন ও রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ অফিস আক্রান্ত হয়। পুরনো ঢাকার উর্দুভাষীরা অফিসের জিনিসপত্র ভাংচুর করে এবং নেতৃবৃন্দকে লাঞ্ছিত করে। পরে রশিদ বিল্ডিংস্থ উক্ত অফিসটি তালা বন্ধ করে দেয় (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ২০ ফেব্রুয়ারি ১৯৫৩)। পর পর কয়েকদফা ভাষা-আন্দোলন বিরোধীদের হামলার শিকার হবার কারণে অফিস স্থানান্তরিত হয়।
 

সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৩: ৬ ফাল্গুন ১৪১৯।।

পর্ব: ৩   
২৫ জানুয়ারি ১৯৪৮ তারিখে তমদ্দুন মজলিসের অফিস আবার ১৯ নং আজিমপুরস্থ অধ্যাপক আবুল কাসেমের বাসভবন এবং মোহাম্মদ তোয়াহার প্রস্তাবক্রমে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ ও ভাষা-আন্দোলনের অফিস ফজলুল হক হলে স্থানান্তরিত হয়। এতদসঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্দোলনের গতি আরো বেগবান হয় (সূত্র : বাংলা একাডেমী সম্পাদিত একুশের সংকলন৮০ : মোহাম্মদ তোয়াহার স্মৃতিচারণ, পৃ: ৮১-৮৮ এবং সাপ্তাহিক সৈনিক, ২০ ফেব্রুয়ারি ১৯৫৩)।
 
১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি করাচিতে শুরু হয় পাকিস্তান গণপরিষদের প্রথম অধিবেশন। উক্ত অধিবেশনে পূর্ববাংলার অন্যতম প্রতিনিধি ও পরিষদ সদস্য ছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত। তিনি অধিবেশনের তৃতীয় দিন ২৫ ফেব্রুয়ারি উর্দু ও ইংরেজির সঙ্গে বাংলা পরিষদের অন্যতম ভাষা হিসেবে অন্তর্ভুক্তির দাবি তোলেন। উক্ত অধিবেশনে মুসলিম লীগ দলীয় বাঙালী সদস্যরা বাংলাকে গণপরিষদের অন্যতম ভাষা করার বিরুদ্ধে অবস্থান নিলে ধীরেন্দ্রনাথ দত্তের প্রস্তাবটি বাতিল হয়ে যায়। গণপরিষদের বাংলা ভাষাবিরোধী সিদ্ধান্ত নেয়ার কারণে ২৬ ফেব্রুয়ারি ১৯৪৮ সমগ্র ঢাকার শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘট পালিত হয়।
 
১৯৪৮ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে তমদ্দুন মজলিসের সাবকমিটি ও পূর্ব পাকিস্তানের মুসলিম ছাত্র লীগের যৌথ সভায় ১১ মার্চ ধর্মঘট পালনের সিদ্ধান্ত গৃহীত হলো। (সূত্র : দৈনিক আজাদ, ২ মার্চ ১৯৪৮)। ২৯ ফেব্রুয়ারি ১৯৪৮ তারিখে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সমগ্র পূর্ব পাকিস্তানে ধর্মঘট পালিত হয়। এ সময় পুলিশের দমননীতি ও লাটিচার্জে কয়েকজন আহত ও গ্রেফতার হয় (সূত্র : একুশের সংকলন ৮০, বাংলা একাডেমী, ঢাকা, ১৯৮০, পৃ, ৩৭)।
 
১৯৪৮ সালের ১ মার্চ এক বিবৃতির মাধ্যমে ১১ মার্চের ধর্মঘট সফল করার জন্য বিবৃতি প্রদান করা হয়। বিবৃতিতে স্বাক্ষর করেন তমদ্দুন মজলিসের সম্পাদক অধ্যাপক আবুল কাসেম, পূর্ব পাকিস্তান মুসলিম লীগ কাউন্সিল সদস্য শেখ মুজিবুর রহমান, পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের আহ্বায়ক নঈমুদ্দীন আহমদ এবং এস এম হলের ভিপি আবদুর রহমান চৌধুরী। (সূত্র : দৈনিক আজাদ, ২ মার্চ ১৯৪৮)।
 
১৯৪৮ সালের ২ মার্চ ফজলুল হক হলে অনুষ্ঠিত তমদ্দুন মজলিস ও মুসলিম ছাত্র লীগের এক যৌথ সভায় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ পুনর্গঠন করে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠন করা হয়। ৪ মার্চ ১৯৪৮ তারিখে বাংলাকে রাষ্ট্রভাষা এবং ১১ মার্চের হরতালকে সফল করার জন্য পরিষদের আহ্বায়ক শামসুল আলমের সভাপতিত্বে এক ছাত্রসভা অনুষ্ঠিত হয়। ৬ মার্চ, পত্রিকায় সংগ্রাম পরিষদের আহ্বায়কের একটি বিবৃতি প্রকাশিত হয়। ১১ মার্চের কর্মসূচি সফল করার জন্য ১০ মার্চ, ১৯৪৮ তারিখে অধ্যাপক আবুল কাসেমের সভাপতিত্বে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। তাছাড়াও ৮, ৯ এবং ১০ মার্চ রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সকল শাখা পৃথকভাবে দেশের সর্বত্র বৈঠক ও গণসংযোগ করেছেন (সূত্র : আনন্দবাজার পত্রিকা, ৮ মার্চ, ১৯৪৮)।
 


সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ মঙ্গলবার ১৯ ফেব্রুয়ারি ২০১৩: ৭ ফাল্গুন ১৪১৯।।

পর্ব - ৪
১১ মার্চ ১৯৪৮ তারিখটি আমাদের জাতীয় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দিন। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঐদিন পূর্ব পাকিস্তানে সফল হরতাল পালিত হয়। পাকিস্তান প্রতিষ্ঠার পর এটাই ছিল প্রথম হরতাল কর্মসূচি। ১১ মার্চ পূর্ব পাকিস্তানের সর্বত্র ছাত্র ধর্মঘট, বিক্ষোভ, মিছিল ও পিকেটিং হয়। সচিবালয়ের প্রবেশ গেটে শামসুল হক, শেখ মুজিবুর রহমান, অলি আহাদ এবং দ্বিতীয় গেটের সামনে কাজী গোলাম মাহবুব, শওকত আলী, খালেক নওয়াজ প্রমুখ নেতা পিকেটিং করেন। পিকেটিং করার অপরাধে গ্রেফতার হন কাজী গোলাম মাহবুব, শেখ মুজিবুর রহমান, শামসুল হক, আব্দুল ওয়াহেদ চৌধুরী, অলি আহাদ, রণেশ দাশগুপ্ত, শওকত আলীসহ অসংখ্য নেতাকর্মী।
 
১১ মার্চের হরতালে সরকারি জুলুম ও নির্যাতনের প্রতিবাদে এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ১২, ১৩ এবং ১৪ তারিখ পূর্ণ ধর্মঘট পালিত হয়। ১২, মার্চ ঢাকায় ছাত্র ধর্মঘট চলাকালে জগন্নাথ কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত এক সভায় সন্ত্রাসীরা আবারো আক্রমণ করে। এদিন নারায়ণগঞ্জে হরতাল পালন করা হয়। ১৩ মার্চ কলকাতার আনন্দবাজার পত্রিকা ১১ মার্চের হামলা ও নির্যাতনের প্রতিবাদে ঢাকাই ইস্তেহারশীর্ষক সম্পাদকীয় প্রকাশ করে। ১৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে ৫ জন ছাত্রকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদে এস.এম. হলের তৎকালীন ভিপি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। তাছাড়াও সারাদেশে হরতাল, সভাসমাবেশ ও বিবৃতির মাধ্যমে আন্দোলন ও প্রতিবাদ অব্যাহত থাকে। (সূত্র : দৈনিক আজাদ, ১৩ মার্চ, ১৯৪৮, আনন্দবাজার পত্রিকা, কলকাতা, ১৩, ১৫ মার্চ, ১৯৪৮)। ১১ মার্চের আন্দোলনের তীব্রতার কারণে প্রাদেশিক সরকার আপোসমুখী হয়ে ওঠে। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সঙ্গে প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন আলোচনায় প্রস্তাব রাখেন।
১৯৪৮ সালের ১৫ মার্চ রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সঙ্গে তদানীন্তন পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী খাজা নাজিমুদ্দীনের সঙ্গে ৮ দফা চুক্তি স্বাক্ষরিত হয়। ১৫ মার্চ, ১৯৪৮ তারিখে রাষ্ট্রভাষা চুক্তির অনুমোদন নেয়ার জন্য ১১ মার্চ গ্রেফতারকৃত নেতৃবৃন্দের সঙ্গে অধ্যাপক আবুল কাসেম ও কামরুদ্দীন আহমদ কারাগারে আটকা নেতাদের সঙ্গে বৈঠক করেন। কারাবন্দী নেতৃবৃন্দের মধ্যে শেখ মুজিবুর রহমান, অলি আহাদ, শামসুল হক, কাজী গোলাম মাহবুব প্রমুখ চুক্তির শর্তাবলী পরীক্ষা করে অনুমোদন করেন। (সূত্র : ভাষা-আন্দোলন প্রসঙ্গ : কতিপয় দলিল-২য় খ-, বদরুদ্দীন উমর, বাংলা একাডেমী, ১৯৮৫, জাতীয় রাজনীতি ১৯৪৫-৭৫ অলি আহাদ, পৃ-৫৭)। ১৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেলতলায় চুক্তি সংশোধনের দাবিতে শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে ছাত্রসভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় পুলিশি হামলার প্রতিবাদে ১৭ মার্চ ঢাকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হয় এবং ঐদিন বিকালে পূর্ব-পাকিস্তান মুসলিম ছাত্রলীগের আহবায়ক নঈমুদ্দীনের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেলতলায় সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন শামসুল হক, শেখ মুজিবুর রহমান, কাজী গোলাম মাহবুব, অলি আহাদ, আবদুর রহমান চৌধুরী।
১৯৪৮ সালের ১৯ মার্চ বিকেলে পাকিস্তানের গভর্ণর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকায় আসেন। ২১ মার্চ রেসকোর্সে ময়দানে (আজকের সোহরাওয়ার্দী উদ্যান) বিশাল নাগরিক সংবর্ধনা সভায় জিন্নাহ তাঁর ভাষণে বলেন, “উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা- অন্য কোনো ভাষা নয়।২৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে সমাবর্তন অনুষ্ঠানে মোহাম্মদ আলী জিন্নাহ ভাষণ প্রদান করেন। তিনি পুনরায় তাঁর ভাষণে পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু হওয়া উচিত বলে ঘোষণা করেন। (সূত্র দৈনিক আজাদ, ২৪ মার্চ ১৯৪৮ এবং আনন্দবাজার পত্রিকা, কলকাতা, ২৫ মার্চ ১৯৪৮)। রেসকোর্স ময়দানে এবং কার্জন হলের ভাষণের সঙ্গে সঙ্গে হাজার হাজার ছাত্র-জনতা তাৎক্ষণিকভাবে প্রতিবাদ করেন।
রাষ্ট্রভাষা চুক্তি স্বাক্ষরের পর চুক্তি বাস্তবায়নের তথাকথিত কিছু পদক্ষেপ গ্রহণে সরকারি ঘোষণায় ভাষা-আন্দোলন স্তিমিত হয়ে পড়ে। ১৯৪৯ সালের শুরু থেকে ১৯৫১ সালের শেষ পর্যন্ত ভাষা-আন্দোলন তেমন গতি পায়নি। ১৯৫০ সালের ১১ মার্চঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদগঠিত হয় এবং আন্দোলন আবারও চাঙ্গা হয়।
১৯৫২ সালে ভাষা আন্দোলন নতুনভাবে সংগঠিত হয় এবং সফল পরিণতির দিকে এগিয়ে যায়। ১৯৫২ সালের ২৭ জানুয়ারি পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন ঢাকার পল্টন ময়দানের এক জনসভায় ঘোষণা করেন : উর্দুই এবং একমাত্র উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা।
নাজিমুদ্দীনের বক্তব্যের পর সারাদেশে শুরু হয় প্রতিবাদ সভা, বিক্ষোভ আর মিছিল। গড়ে ওঠে ব্যাপক গণআন্দোলন। ২৭ জানুয়ারি ১৯৫২ তারিখে পল্টন ময়দানে পাকিস্তানের প্রধানমন্ত্রী নাজিমুদ্দীন পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে একমাত্র উর্দু এবং উর্দু হরফে বাংলা লিখনে প্রচেষ্টা সাফল্যম-িত হচ্ছে বলে যে উক্তি করেছেন, তার বিরুদ্ধে ঢাকা ও পূর্ব পাকিস্তানের অন্যান্য স্থানে বিক্ষোভ শুরু হয়। ২৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদের এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ৩০ জানুয়ারি ছাত্ররা প্রতীক ধর্মঘট পালন করে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদের বিক্ষোভ মিছিল বের হয়।
২৯ জানুয়ারি ১৯৫২ ইং তারিখে খাজা নাজিমুদ্দীন কর্তৃক উর্দুকে একমাত্র পাকিস্তানের রাষ্ট্রভাষা ঘোষণার প্রতিবাদে এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ৩০ জানুয়ারি ১৯৫২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের এক সভায় বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ৪ ফেব্রুয়ারি ঢাকা শহরে ছাত্র ধর্মঘট, সভা ও মিছিল পালনের কর্মসূচী ঘোষণা করা হয়। এছাড়া ২১ ফেব্রুয়ারি সমগ্র পূর্ব পাকিস্তানে সাধারণ হরতাল, সভা ও বিক্ষোভ মিছিলের সিদ্ধান্ত হয়।
৩১ জানুয়ারি ১৯৫২, ঢাকা বার লাইব্রেরীতে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে এক সভায় সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠন করা হয়। উক্ত পরিষদে আহ্বায়ক নির্বাচিত হন আওয়ামী মুসলিম লীগ নেতা কাজী গোলাম মাহবুব। ৩০ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ ৪ ফেব্রুয়ারি ঢাকা শহরে ছাত্র ধর্মঘট, সভা ও মিছিলের যে কর্মসূচী ঘোষণা করেছিল, বার লাইব্রেরীর এই সভায় উক্ত কর্মসূচীর প্রতি সমর্থন জানানো হয় এবং ২১ ফেব্রুয়ারি সমগ্র পূর্ব পাকিস্তানে হরতাল, সভা ও বিক্ষোভ মিছিলের সিদ্ধান্ত গৃহীত হয়।
৩ ফেব্রুয়ারি ১৯৫২, ১০ দিনব্যাপী পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে সফর শেষে ৩ ফেব্রুয়ারি বিকেলে গবর্নমেন্ট হাউসে এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতাকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন পাকিস্তানের নিরাপত্তা ও অখ-তার স্বার্থে একটিমাত্র রাষ্ট্রভাষা করার ঘোষণা দিয়ে বলেন, আমি সুষ্পষ্টভাবে বলতে চাই যে, পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু হতে চলেছে, অন্য কোন ভাষা নহে। তবে এটা যথাসময়ে হবে। তিনি বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি নাকচ করে দেন।
৪ ফেব্রুয়ারি ১৯৫২, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির ডাকে এবং সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের সমর্থনে এদিন ঢাকা শহরের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ ধর্মঘট পালিত হয়। ঢাকায় প্রায় দশ হাজার ছাত্র-ছাত্রীর মিছিল বের হয়। মিছিলটি প্রাদেশিক প্রধানমন্ত্রী নূরুল আমীনের বাসভবন হয়ে নবাবপুর রোড, পাটুয়াটুলী, আরমানীটোলা, নাজিমুদ্দীন রোড অতিক্রম করে। ছাত্রছাত্রীরা রাষ্ট্রভাষা বাংলা চাইএবং আরবী হরফে বাংলা লেখা চলবে নাবলে সে
øাগান দেয়।
১৯৫২ সালের ৪ ফেব্রুয়ারি ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয় গত ২৭ জানুয়ারি পাক প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন পল্টনে কয়েক হাজার লোকের এক জনসভায় এক লিখিত নসিহতে নাদান বনী আদমকে অনেক ওয়াজই করেছেন

৫ ফেব্রুয়ারি ১৯৫২, নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যকরী সংসদের জরুরী অধিবেশনে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আপোসহীন সংগ্রাম পরিচালনার কথা ঘোষণা দেয়া হয়।
৬ ফেব্রুয়ারি ১৯৫২, মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সভাপতিত্বে তার মোগলটুলিস্থ বাসভবনে পূর্ববঙ্গ কর্মশিবির অফিসে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের এক সভায় ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালনের সিদ্ধান্ত এবং ১১ ও ১৩ ফেব্রুয়ারি পতাকা দিবস পালনের সিদ্ধান্ত হয়।
১০ ফেব্রুয়ারি ১৯৫২, সাপ্তাহিক ইত্তেফাকে ৪ ফেব্রুয়ারি ধর্মঘট ও বিক্ষোভের মর্মস্পর্শী বিবরণ দেয়া হয়। এতে বলা হয় ৪ ফেব্রুয়ারি। হরতাল। সাধারণ হরতাল। সাধারণ ছাত্র হরতাল। সর্বত্র প্রস্তুতি। রাস্তায়, অলিতে-গলিতে-বস্তিতে পোস্টার আর প্রচার কোথাও বাধা নেই। এখানে সেখানে সহানুভূতি, সমর্থন সক্রিয় কর্মপ্রচেষ্টা।
১৩ ফেব্রুয়ারি ১৯৫২, রাষ্ট্রভাষা আন্দোলনের পক্ষে জোরালো বক্তব্য রাখার কারণে দ্য পাকিস্তান অবজারভারপত্রিকাটি এদিন নিষিদ্ধ ঘোষণা করা হয়। উল্লেখ্য, পত্রিকাটির ১২ ফেব্রুয়ারি ১৯৫২ তারিখের সংখ্যায় প্রধানমন্ত্রী নাজিমুদ্দীন সম্পর্কে এক সম্পাদকীয় প্রকাশিত হয়েছে। উক্ত সম্পাদকীয়তে বলা হয়েছিল ইসলামের তৃতীয় খলিফা অত্যন্ত ধার্মিক ও সৎ লোক ছিলেন। কিন্তু তিনি নির্লজ্জ আত্মীয়তোষণের অপরাধে অপরাধী ছিলেন না। তার আত্মীয়-স্বজন ও বন্ধ-বান্ধব যাদের দাবি আদৌ বিবেচনার যোগ্য ছিল না, তিনি তাদেরকেই নানারূপ ক্ষমতার অধিকারী করেছিলেন।
 
সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ বুধবার ২০ ফেব্রুয়ারি ২০১৩: ৮ ফাল্গুন ১৪১৯।।

পর্ব - ৫ 
খাজা নাজিমুদ্দীন ধার্মিক মুসলমান একথা কেউই অস্বীকার করবেন না, কিন্তু তিনি যেন নিজেকে দ্বিতীয় ওসমান-বিন-আফফান প্রমাণিত না করেন আমরা এ আশা এবং এ প্রার্থনাই করি।’’ ২১ ফেব্রুয়ারি প্রস্তুতি হিসেবে ১৯ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রসভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জিল্লুর রহমান। সভায় বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রস্তাব পাস হয়। ২০ ফেব্রুয়ারি ১৯৫২, সরকারী এক ঘোষণায় ঐদিন থেকে এক মাসের জন্য ১৪৪ ধারা জারি করে ঢাকা শহরে সভা-মিছিল ইত্যাদি নিষিদ্ধ করা হয়। ১৪৪ ধারা জারির প্রেক্ষিতে ২১ ফেব্রুয়ারি কর্মসূচীর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় এক বৈঠক বসে। ৯৪, নওয়াবপুর রোড আওয়ামী মুসলিম লীগের অফিসে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ এই বৈঠকের ডাক দেয়। এতে সভাপতিত্ব করেন প্রবীণ নেতা আবুল হাশিম। উক্ত বৈঠকে ১৪৪ ধারা ভাঙ্গার পক্ষে-বিপক্ষে ভোট গ্রহণ করা হয়। বেশিরভাগ সদস্য ১৪৪ ধারা ভাঙ্গার বিপক্ষে ভোট দেয়।
২০ ফেব্রুয়ারি ১৯৫২ তারিখে গভীর রাতে ঢাকা হলের (বর্তমানে শহীদুল্লাহ হল) পুকুরপারে ১১ ছাত্রনেতা এক গোপন বৈঠকে মিলিত হয়ে ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গের পক্ষে সিদ্ধান্ত নেয়। চরম উত্তেজনা আর উৎকণ্ঠার মধ্যে ২০ ফেব্রুয়ারির রাত অতিবাহিত হয়। সারা ঢাকা শহরে থমথমে পরিবেশ। রাস্তাঘাট ফাঁকা ফাঁকা। সব জায়গায় একটাই কথা, একটাই আলোচনা, একুশে ফেব্রুয়ারি কি হবে? ১৪৪ ধারা ভাঙ্গা হবে, কি হবে না?
২১ ফেব্রুয়ারি ১৯৫২, এদিনে সরকার ১৪৪ ধারা জারি করায় ছাত্র-জনতার মধ্যে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি হয়। এক কথায় এদিনটি ভাষা আন্দোলনের বিস্ফোরণ ও চরম পর্যায়। একুশে ফেব্রুয়ারি খুব ভোর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের মধ্যে তৎপরতা লক্ষ্য করা যায়। ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রীরা ভোর থেকেই দুএকজন করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জমায়েত হতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলা ছাত্রদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।
সকাল ১১টায় আমতলায় বিস্ফোরণোম্মুখ ছাত্র যুবকদের সভা অনুষ্ঠিত হয়। এমআর আখতার মুকুলের প্রস্তাবক্রমে ছাত্রনেতা গাজীউল হক উক্ত সভায় সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন : শামসুল হক, মোহাম্মদ তোয়াহা, কাজী গোলাম মাহবুব, খালেক নেওয়াজ, আবদুল মতিন। সভা প্রায় ঘণ্টাখানেক চলার পর অবশেষে গাজীউল হক সভাপতি হিসাবে বক্তব্য রাখেন। ১৪৪ ধারা ভঙ্গের সপক্ষে মত প্রকাশ করে তিনি বলেন যে, এভাবেই তারা নুরুল আমীন সরকারের চ্যালেঞ্জকে গ্রহণ করতে চান। গাজীউল হক কর্তৃক ১৪৪ ধারা ভঙ্গের সিদ্ধান্ত ঘোষণার সময় সমবেত ছাত্র-ছাত্রীরা উত্তেজনায় অস্থির হয়ে ওঠেন এবং বিভিন্ন রকম সে
øাগান দিতে থাকেন। সভায় আব্দুস সামাদ আজাদের এক প্রস্তাবক্রমে সিদ্ধান্ত হয় যে, ১০ জন করে গ্রুপ করে ১৪৪ ধারা ভঙ্গ করা হবে। প্রথম ১০ জনের গ্রুপের নেতৃত্ব দেন ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্র আলী আজমল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাবিবুর রহমান। আলী আজমল প্রথম গ্রেফতার বরণ করেন।
বিকেল ৩ থেকে ৩.৩০টার মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেল প্রাঙ্গণে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বিক্ষোভরত ছাত্রদের ওপর পুলিশের গুলি চালানোর ফলে ঘটনাস্থলে শহীদ হন রফিক উদ্দিন আহমদ, আবুল বরকত এবং আব্দুল জব্বার। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে ২১ ফেব্রুয়ারিতে এই তিনজন ভাষাশহীদের পরিচয় পাওয়া যায়। তবে ভাষাশহীদের সংখ্যা যে তিনের অধিক ছিল তাতে কোন সন্দেহ নেই। ভাষাসৈনিকদের স্মৃতিচারণ, পত্রিকার বিবরণ থেকেই এর প্রমাণ পাওয়া যায়। তৎকালীন সরকার অনেক ভাষাশহীদের মরদেহ গুম করে ফেলেছিল ফলে অন্যদের কোন পরিচয় এমনকি করবেরও সন্ধান পাওয়া যায়নি। গুলি বর্ষণের কিছুক্ষণ পর আন্দোলনের কৌশল নির্ধারণের জন্য আবুল হাশিম, কামরুদ্দীন আহমদ, শামসুল হক, গাজী গোলাম মাহবুব, আবদুর গফুর নেতৃবৃন্দ প্রথমে ফজলুল হকের কে.এম. দাস লেনস্থ বাড়িতে এবং পরবর্র্তীতে ইঞ্জিনিয়ারিং কলেজে এক বৈঠকে মিলিত হন (সূত্র: পূর্ববাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি, পৃ. ২১১)।
  
সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি ২০১৩: ৯ ফাল্গুন ১৪১৯।।

পর্ব-৬
একুশের হত্যাকান্ডের পর পূর্ব পাকিস্তান বিধান সভায় স্পীকার আব্দুল করিমের সঙ্গে মওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ, ধীরেন্দ্র নাথ দত্ত ও আনোয়ারা খাতুন সদস্যের বাগবিতন্ডা এবং মুসলিম লীগ ও কংগ্রেস সদস্যসহ ৩৫জন সভা ত্যাগ করেন। ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেলে স্থাপন করা হয় নিয়ন্ত্রণ কক্ষ। ছাত্রদের একসভা শেষে ঢাকা মেডিক্যাল কলেজের তৎকালীন ছাত্র সংসদের ভিপি গোলাম মওলাকে আহবায়ক করে গঠিত হয় ছাত্র সংগ্রাম পরিষদ। তারা ২২ ফেব্রুয়ারি গায়েবানা জানাজা, শোকসভা, মিছিলের কর্মসূচী ঘোষণা করেন। একুশে রক্তাক্ত ঘটনা সম্পর্কে আনন্দবাজার পত্রিকায় ভাষা দমনে গুলি' শীর্ষক সম্পাদকীয় প্রকাশ করা হয়। ২১ ফেব্রুয়ারি গুলিবর্ষণের ১ ঘণ্টার মধ্যে কবি ফররুখ আহমদ, সিকান্দার আবুজাফর, সায়ীদ সিদ্দিকী, আবদুল আহাদ, আবদুল লতিফ শিল্পীদের নেতৃত্বে এই হত্যাকা-ের প্রতিবাদে রেডিও শিল্পীদের নেতৃত্বে প্রথম ধর্মঘট পালিত হয়। একুশে ফেব্রুয়ারি গুলিবর্ষণের কয়েক ঘণ্টার মধ্যেই হাসান হাফিজুর রহমানের উদ্যোগে ক্যাপিটাল প্রেসের সহযোগিতায় প্রকাশিত হয় একুশের প্রথম লিফলেট। একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় আলাউদ্দিন আল আজাদ, মুস্তাফা নুরউল ইসলাম, ফজলে লোহানী, হাসান হাফিজুর রহমান পাটুয়াটুলির পাইওনিয়ার প্রেস থেকে তাৎক্ষণিকভাবে প্রকাশ করেন একুশের প্রথম বুলেটিন। বুলেটিনের 'বিপ্লবের কোদাল দিয়ে আমরা অত্যাচারী শাসকগোষ্ঠীর কবর রচনা করব' শীর্ষক শিরোনাম রচনা করেন আলাউদ্দিন আল আজাদ। একুশের প্রথম কবিতা 'কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি' রচনা করেন কবি মাহবুব-উল-আলম চৌধুরী। একুশের হত্যাকান্ডের খবর শুনে সেদিনই তিনি এই ঐতিহাসিক কবিতাটি রচনা করেন।
একুশের ফেব্রুয়ারি পুলিশের গুলিতে নিহত ভাষা শহীদদের মরদেহ মেডিক্যাল কলেজ থেকে গভীর রাতে পুলিশ আজিমপুর গোরস্তানে দ্রুত দাফন সম্পন্ন করে। দাফনের সময় উপস্থিত ছিল মৌলানা গফুর, ড্রেসার সুরুজ্জামান, লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম.এ. গোফরান, পুলিশের রেঞ্জ ডিআইজি এ.জেড. ওবায়দুল্লাহ, এসপি ইদ্রিস প্রমুখ। একুশে ফেব্রুয়ারি ১৯৫২ তারিখ ভাষাশহীদদের মরদেহ শনাক্ত করার কাজে নিয়োজিত ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজের তৎকালীন ছাত্রনেতা খোন্দকার আলমগীর এবং আমীর আহসান। সামরিক বাহিনীর লোকজন গভীর রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে মরদেহ আজিমপুর কবরস্থানে নিয়ে যায় এবং গণকবর দেয়। এ সময় এসব ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন এই দুজন ছাত্রনেতা। তারা রাতের শেষপ্রহরে ভাষা শহীদদের কবর শনাক্ত করে ভাষা শহীদদের রক্তাক্ত বস্ত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মেডিক্যাল কলেজ প্রাঙ্গণে এলে ছাত্র-জনতা আন্দোলনের নতুন এক কর্মসূচী গ্রহণ করে।
২২ ফেব্রুয়ারি ১৯৫২, ছাত্র সংগ্রাম পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ২২ ফেব্রুয়ারি সকাল ৭টায় ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেল প্রাঙ্গণে একুশের শহীদদের স্মরণে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় হাজার হাজার লোক শরিক হয়। জানাজা শেষে যুব লীগের সম্পাদক মুহম্মদ এমাদুল্লাহর সভাপতিত্বে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় অলি আহাদ বক্তব্য রাখেন। তারা মাতৃভাষা বাংলাকে পূর্ণ মর্যাদায় প্রতিষ্ঠা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। ২২ তারিখেও পুলিশ-মিলিটারি নিরস্ত্র জনতার ওপর লাঠিচার্জ ও গুলি চালিয়েছে, গ্রেফতার করেছে শত শত নিরপরাধ মানুষকে। এদিন ৪জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়। শহীদদের মরদেহ ষড়যন্ত্র করে সরিয়ে ফেলা হয়েছিল। এদিন ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ সভা, মিছিল, বিক্ষোভ, পিকেটিং অব্যাহত থাকে। ভাষা আন্দোলনের বিপক্ষে অবস্থান নেয়ায় মিছিলকারীরা এক পর্যায়ে মর্নিং নিউজ পত্রিকার ছাপাখানা জুবিলী প্রেস’-এ অগ্নিসংযোগ করে।
আইন পরিষদ সদস্য পদ থেকে দৈনিক আজাদ পত্রিকার সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন পদত্যাগ করেন। ২২ ফেব্রুয়ারি দৈনিক আজাদ পত্রিকা তদন্ত চাইশীর্ষক সম্পাদকীয় প্রকাশ করে। এতে একুশ ফেব্রুয়ারি ছাত্রদের ওপর গুলি বর্ষণের তদন্ত দাবি করা হয়। এদিন বিকেলে অনুষ্ঠিত ব্যবস্থা পরিষদের অধিবেশনে সর্বসম্মতিক্রমে গৃহীত এক প্রস্তাবে গণপরিষদের নিকট বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার সুপারিশ করা হয়।
২৩ ফেব্রুয়ারি ১৯৫২, ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সাপ্তাহিক সৈনিক পত্রিকার বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। এটিই কোন পত্রিকার ভাষা শহীদ স্মরণে প্রথম বিশেষ সংখ্যা। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ ঘোষিত কর্মসূচী অনুযায়ী ঢাকায় লাগাতার হরতাল পালিত হয়। এদিন এসএম হল প্রাঙ্গণে ভাষা শহীদদের স্মরণে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয় এবং ফজলুল হলে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ২৩ ফেব্রুয়ারি ব্যবস্থাপনা পরিষদের সদস্য মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ লীগ পার্লামেন্টারি পার্টি হতে পদত্যাগ করেন। এদিন রাতে ঢাকা মেডিক্যাল কলেজ ব্যারাক প্রাঙ্গণে ভাষা শহীদদের স্মরণে ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্ররা একটি শহীদ মিনার নির্মাণ করেন। এটাই ছিল ঢাকায় নির্মিত প্রথম শহীদ মিনার।
২৪ ফেব্রুয়ারি ১৯৫২, ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্রদের প্রচেষ্টায় ২৩ ফেব্রুয়ারি রাতে নির্মিত প্রথম শহীদমিনারটি ২৪ ফেব্রুয়ারি অনানুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন শহীদ সফিউর রহমানের পিতা মোলভী মাহবুবুর রহমান। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বান অনুযায়ী ২৪ ফেব্রুয়ারি দেশের অধিকাংশ স্থানে হরতাল পালিত হয়। একই সঙ্গে দেশব্যাপী প্রতিবাদ সভা, বিক্ষোভ, পিকেটিং অব্যাহত থাকে। এদিন সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ভবনে শিক্ষকদের কমন রুমে কলা অনুষদের ডিন আইএইচ জুবেরীর সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক প্রতিবাদ ও শোকসভা অনুষ্ঠিত হয়। এদিন একুশের সামগ্রীক ঘটনার ওপর আনন্দবাজার পত্রিকায়মাতৃভাষার জন্যশীর্ষক এক সম্পাদকীয় প্রকাশিত হয়। এতে বলা হয় পূর্ব বঙ্গের জনসাধারণ তাদের মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য যে আদর্শনিষ্ঠার পরিচয় দিয়েছেন, তা কখনও ব্যর্থ হবার নয়। পাকিস্তানের মোট জনসমষ্টির দুই-তৃতীয়াংশের মাতৃভাষার দাবিকে কাঁদানে গ্যাস, লাঠি ও গুলি চালিয়ে হত্যা করা যে সম্ভব নয়, তা পাকিস্তান কর্তাদের হৃদয়ঙ্গম করা উচিত ছিল। পূর্ববঙ্গের অধিবাসীদের মাতৃভাষার সঙ্গত দাবি দমনের জন্য গুলি নিক্ষেপের মতো নিন্দনীয় আচরণ অনুষ্ঠিত হলো কেন, বিস্ময়ের স্েঙ্গ তা ভাবছি।
২৫ ফেব্রুয়ারি ১৯৫২, এদিন আজিমপুর কলোনিতে ঢাকার মহিলাদের একটি প্রতিনিধিত্বমূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাকে রাষ্ট্রভাষা রূপে গ্রহণ না করা পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবার জন্য পূর্ববঙ্গের জনগণকে অনুরোধ জানানো হয়। এদিন ৯৬ ঘণ্টার হরতাল ও ধর্মঘটের শেষের দিন অতিবাহিত হয়। এদিন দেশের প্রধান প্রধান শহরে হরতাল পালিত হয়েছে। রাষ্ট্রভাষা আন্দোলনের পক্ষে কাজ করার দায়ে পুলিশ নিরাপত্তা আইনে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি রাতে আবুল হাশিম, মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ (এমএলএ), মনোরঞ্জন ধর (এমএলএ), গোবিন্দলাল ব্যানার্জী (এমএলএ), খয়রাত হোসেন (এমএলএ) ব্যক্তিবর্গকে গ্রেফতার করে। এদিন পুলিশ ও মিলিটারি নানা স্থানে হামলা চালিয়ে রাষ্ট্রভাষা আন্দোলনকে দমননীতির মাধ্যমে স্তব্ধ করার চেষ্টা করে। তাদের মূল টার্গেট ছিল বিভিন্ন স্থানে মাইকের মাধ্যমে আন্দোলনের পক্ষে পরিচালিত প্রচারকার্য বন্ধ করে দেয়া। ঐদিন ফজলুল হক হল ও এসএম হলে স্থাপিত মাইক পুলিশ ও মিলিটারি যৌথ অভিযান চালিয়ে ছিনিয়ে নেয়।
২৬ ফেব্রুয়ারি ১৯৫২, এদিন বেলা আড়াইটার সময় বিপুলসংখ্যক পুলিশ এসএম হলে হানা দেয়। হলের টিউটর ড. মফিজউদ্দিনসহ ৩০ ছাত্রকে গ্রেফতার করে। এদিন সন্ধ্যায় পুলিশ ঢাকা মেডিকেল কলেজের সামনে নির্মিত শহীদমিনারটি সম্পূর্ণরূপে ভেঙ্গে দেয়। এ সময় পুলিশ ৭০ ছাত্রকে গ্রেফতার করে।
সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ শুক্রবার ২২ ফেব্রুয়ারি ২০১৩: ১০ ফাল্গুন ১৪১৯।।

পর্ব -৭
এদিন সন্ধ্যায় পুলিশ ঢাকা মেডিকেল কলেজের সামনে নির্মিত শহীদমিনারটি সম্পূর্ণরূপে ভেঙ্গে দেয়। এ সময় পুলিশ ৭০ ছাত্রকে গ্রেফতার করে। ভাষা আন্দোলনে বিশেষ ভূমিকা রাখার জন্য ড. পিসি চক্রবর্তী, চেয়ারম্যান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মোজাফফর আহমদ চৌধুরী, প্রক্টর, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক মুনীর চৌধুরী, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক অজিত গুহ, জগন্নাথ কলেজ, যতীন সেন, এমএল প্রমুখ শিক্ষক-বুদ্ধিজীবী ও রাজনীতিকে ২৬ ফেব্রুয়ারি ১৯৫২ তারিখে গ্রেফতার করা হয়। সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ কর্তৃক ধর্মঘট স্থগিত ঘোষণার পরিপ্রেক্ষিতে ২৬ ফেব্রুয়ারি ঢাকা শহরে স্বাভাবিক জীবনযাত্রা আবার শুরু হয়। এদিন ঢাকা শহরে একটি ব্যতিক্রমী ঘটনা ছিল মিছিলহীন ঢাকা শহরে মহিলাদের বিক্ষোভ সভা। ১৯৫২ সালের ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সরকার পরিস্থিতি স্বাভাবিক করার প্রয়াস পায়। এদিন থেকে ঢাকা শহরের অফিস-আদালতে স্বাভাবিক কাজকর্ম শুরু হয় এবং পরিস্থিতি সম্পূর্ণরূপে সরকারের নিয়ন্ত্রণে চলে আসে। এদিন চট্টগ্রাম থেকে নির্বাচিত পাকিস্তান গণপরিষদের সদস্য নূর আহমদ একুশের রক্তক্ষয়ী ঘটনার পর বাংলাকে রাষ্ট্রভাষা করার বিষয়টি বিবেচনার জন্য গণপরিষদের স্পীকার বরাবর একটি নোটিস জমা দেন। এ ব্যাপারে আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত খবরটি ছিল এ রকম:পাকিস্তান গণপরিষদের চট্টগ্রামের সদস্য মি. নূর আহমদ বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষারূপে গণ্য করার জন্য এক প্রস্তাবের নোটিস দিয়েছেন বলে জানা গেছে। আগামী ২০ মার্চ পাকিস্তান গণপরিষদের অধিবেশনে বসলে এ প্রস্তাব উত্থাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
২৮ ফেব্রুয়ারি ১৯৫২, এদিন জননিরাপত্তা আইনের আওতায় সর্বদলীয় সংগ্রাম পরিষদের সদস্য এবং কয়েক ছাত্র যুব নেতার বিরুদ্ধে ঢাকা গেজেটের বিশেষ ঘোষণার মাধ্যমে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তাদের মধ্যে শামসুল হক, কাজী গোলাম মাহবুব, খালেক নওয়াজ, অলি আহাদ, আবদুল মতিন, সৈয়দ নূরুল আলম, মোহাম্মদ তোয়াহা অন্যতম। এদিন দৈনিক আজাদ পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায় যে, বরিশালের ঢাকাস্থ কিছু সংখ্যক ছাত্র, ঢাকা প্রবাসী মতলব থানার ছাত্রবৃন্দ এবং ঢাকাস্থ মাদ্রাসা আলিয়ার ত্রিপুরা জেলার আরবী ছাত্রদের পক্ষ থেকে তাদের স্ব স্ব জেলার এমএলএ-দের পদত্যাগ দাবি করেন।
২৯ ফেব্রুয়ারি ১৯৫২ নারায়ণগঞ্জের মর্গান বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষয়িত্রী মমতাজ বেগমকে পুলিশ গ্রেফতার করে। তিনি ছিলেন নারায়ণগঞ্জের রাষ্ট্রভাষা আন্দোলনের অন্যতম নেত্রী। এ ঘটনায় সেখানকার জনতা বিক্ষোভে ফেটে পড়েন। এদিন পুলিশ আওয়ামী মুসলিম লীগের অফিস, ‘ইনসাফপত্রিকার অফিস এবং ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেল তল্লাশি করে এবং ১০ ব্যক্তিকে গ্রেফতার করে।
১ মার্চ ১৯৫২ মুন্সীগঞ্জে অনুষ্ঠিত ঢাকা জেলা শিক্ষক সম্মেলনে সভাপতির ভাষণে ড. মুহম্মদ শহীদুল্লাহ একুশের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি করেন। ১ মার্চ ১৯৫২ তারিখে কমিউনিস্ট পার্টির পত্রিকা মতামতএ প্রকাশিত হয় কমিউনিস্ট পার্টির পশ্চিমবঙ্গ কমিটির একটি বিবৃতি। উক্ত বিবৃতিতে বীর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবির প্রতি সমর্থন জানিয়ে গণতান্ত্রিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান হয়। ২ মার্চ রাষ্ট্রভাষা-আন্দোলনে জড়িত ৯ জন নেতার বিরুদ্ধে হুলিয়া জারি করা হয়। এরা হলেন কাজী গোলাম মাহবুব, খালেক নওয়াজ, শামসুল হক, অলি আহাদ, মুহাম্মদ তোয়াহা, আব্দুল মতিন, নূরুল আলম, আজিজ আহমদ ও আবদুল আউয়াল। ইতোপূর্বে জননিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে আটকাদেশ জারি হয়েছিল। ৩ মার্চ নূরুল আমীন ঢাকা বেতার কেন্দ্র থেকে ভাষা-আন্দোলন সম্পর্কিত তার দ্বিতীয় বক্তৃতা প্রদান করেন। তিনি তাঁর ভাষণে একুশের ঘটনায় দুঃখ প্রকাশ করেন এবং আন্দোলনের জন্য কমিউনিস্টদের দোষারোপ করেন।
৬ মার্চ সর্বদলীয় রাষ্ট্রভাষাা সংগ্রাম পরিষদ নেতৃবৃন্দ এক সভায় মিলিত হয়ে সারাদেশ থেকে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণ করেন।
৭ মার্চ শুক্রবার ৭টায় ৮২ নং শান্তিনগরস্থ ডাক্তার আবদুল মোতালেবের বাসায় রাষ্ট্রভাষা-আন্দোলনের কিছু নেতাকর্মী বৈঠক করার সময় পুলিশ সেখানে হানা দিয়ে ৮ জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে মুহাম্মদ তোয়াহা, অলি আহাদ, আবদুল মতিন, সাদেক খান, আবদুল লতিফ, হেদায়েত হোসেন চৌধুরী ও মজিবুল হক। কাজী গোলাম মাহবুব বাশের খাঁচার ওপর লুকিয়ে থাকার কারণে তাকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। ৯ মার্চ পূর্ব পাকিস্তান প্রাদেশিক মুসলিম লীগ ওয়ার্কিং কমিটির সভায় ভাষা-আন্দোলনে গ্রেফতারকৃত ব্যক্তিদের মুক্তিদানের ব্যাপারে সরকারের কাছে দাবি জানানো হয়। ১০ মার্চ ১৯৫২ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৫ জনকে ভাষা-আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়। ১১ মার্চ ১৯৫২ তারিখে ১৪৪ ধারা ভঙ্গকারী ছাত্রবৃন্দ। যাদেরকে ২১ ফেব্রুয়ারি গ্রেফতার করা হয়েছিল, তাদের মধ্য থেকে ৭৮ ছাত্রকে সতর্ক করে ছেড়ে দেয়া হয়। ১২ মার্চ নিখিল চীন ছাত্রফেডারেশন একটি তারবার্তায় পূর্ব পাকিস্তান ছাত্র ফেডারেশনের কাছে জানান, বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলনে চীনের ছাত্রসমাজ পূর্ণ সমর্থন করেছে। ১৪ মার্চ ১৯৫২, শুক্রবার চকবাজারস্থ বড়কাটরায় আতাউর রহমান খানের বাসভবনে এক বৈঠকে মিলিত হয়ে নেতৃবৃন্দ সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করেন এবং একই সঙ্গে আন্দোলনকে চাঙ্গা করার লক্ষ্যে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদকে পুনর্গঠন করেন। পুনর্গঠিত কমিটিতে আতাউর রহমান খান আহ্বায়ক এবং সৈয়দ আবদুর রহিম ও কামরুদ্দীন আহমদ যুগ্ম-আহ্বায়ক নির্বাচিত হন।
১৫ মার্চ ১৯৫২ তারিখে ঢাকা হাইকোর্টের বিচারপতি টিএইচ এলিসকে সভাপতি করে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেয়া হয়। ২৩ মার্চ ১৯৫২ তারিখ সাপ্তাহিক সৈনিকে প্রকাশিত এক বিবৃতিতে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ এলিস কমিশনের বিচার্য বিষয় প্রত্যাখ্যান করে।
২৬ মার্চ ১৯৫২ তারিখে পাকিস্তান গণপরিষদের আলোচনার জন্য ৩টি বেসরকারি প্রস্তাব পেশ করা হয়। প্রস্তাব তিনটিতে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি জানানো হয়।
২৯ মার্চ ১৯৫২ সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের এক সভায় আনুষ্ঠানিকভাবে এলিস কমিশনকে বয়কট করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। ২৭ এপ্রিল ১৯৫২ তারিখে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক আতাউর রহমান খানের সভাপতিত্বে বার লাইব্রেরি হলে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের জেলা ও মহকুমা প্রতিনিধিদের এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সভায় বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে গণস্বাক্ষর সংগ্রহের সিদ্ধান্ত হয়। ১৫ মে ১৯৫২ বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির গৃহীত এক প্রস্তাবে বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য স্বাক্ষর সংগ্রহ অভিযানশুরু হয়। ২০ নভেম্বর ১৯৫২ ঢাকার আরমানিটোলা ময়দানে আওয়ামী লীগের বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় জনাব সোহরাওয়ার্দীর বক্তৃতায় বাংলা রাষ্ট্রভাষা সম্পর্কে তার আগেকার মত সংশোধন করে পাকিস্তানে বাংলা ও উর্দু রাষ্ট্রভাষা দাবি জানান।
৫ ডিসেম্বর ১৯৫২ বন্দীমুক্তি দিবস পালন করা হয়। কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ এদিন পূর্ব পাকিস্তানে সভা-সমাবেশের মাধ্যমে বন্দীমুক্তি দিবসপালনের কর্মসূচি ঘোষণা করে। কেন্দ্রীয় সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ এদিন আরমানিটোলা ময়দানে বিরাট জনসভা করেন। সভায় সভাপতিত্ব করেন পরিষদের আহ্বায়ক আতাউর রহমান খান। আওয়ামী লীগ এ সময় সারা প্রদেশে ব্যাপকভাবে বন্দীমুক্তি আন্দোলন করছিল এবং যথাযথভাবে দিবসটি পালন করে।
১৯৫২ সালে রাষ্ট্রভাষা-আন্দোলনে রক্তদানের পরও বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদা প্রতিষ্ঠিত হতে আরও সময় লেগেছিল। ভাষা প্রশ্নে সরকারের দমননীতি এবং রাষ্ট্রভাষার সাংবিধানিক স্বীকৃতির ব্যাপারে টালবাহানা চলতে থাকে ১৯৫৬ সাল পর্যন্ত। ১৯৫৬ সাল পর্যন্ত প্রতি বছর ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস উদ্যাপন এবং অন্যান্য কর্মসূচির মাধ্যমে রাষ্ট্রভাষা বাংলার দাবিকে সচল রাখা হয়েছিল। রাষ্ট্রভাষা-আন্দোলনের আনুষ্ঠানিক বিজয় সূচিত হয় পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষারূপে বাংলার স্বীকৃতির মধ্য দিয়ে। ১৯৫৬ সালের ২৯ ফেব্রুয়ারি পাকিস্তানের প্রথম শাসনতন্ত্র গৃহীত হলে পাাকিস্তান গণপরিষদে পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু ও বাংলাঘোষণা দেয়া হয়। ১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম শহীদ দিবস উদ্যাপন উপলক্ষে ঢাকার কার্জন হল ও মেডিকেল কলেজ হোস্টেলে ছাত্ররা শহীদ স্মৃতি স্তম্ভনির্মাণ করে। ঢাকা কলেজের ছাত্ররা ও ইডেন কলেজের ছাত্রীরা কর্তৃপক্ষের বাধার কারণে একটি অসম্পূর্ণ শহীদমিনার নির্মাণ করেন।
একুশে ফেব্রুয়ারি ১৯৫৩ একুশের প্রথম বার্ষিকীতে বিভিন্ন স্তরের এবং বিভিন্ন শ্রেণীর নারী-পুরুষ ভোরে নগ্নপদে সুনিয়ন্ত্রিতভাবে প্রভাতফেরিতে অংশগ্রহণের মাধ্যমে শহীদমিনার এবং আজিমপুর কবরস্থানে ভাষা শহীদের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন। এটাই ছিল একুশের প্রথম প্রভাতফেরি।
একুশের ফেব্রুয়ারি বিকেল ৩টায় আরমানিটোলা ময়দানে জনাব আতাউর রহমান খানের সভাপতিত্বে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তৃতা করেন, আওয়ামী লীগ সেক্রেটারি শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রভাষা কর্মপরিষদের কাজী গোলাম মাহবুব, গণতন্ত্রদলের জনাব মাহমুদ আলী, মোসাম্মৎ হালিমা খাতুন, তোরায়ে আরাবিয়ার সম্পাদক শহীদুল হক, রিক্সালীগের জনাব সেলিম, সিভিল লির্বাটি লীগের সৈয়দ আবদুর রহিম, নিখিল পূর্ব পাকিস্তান ছাত্রলীগের আখতার উদ্দিন, ইসলামী ভ্রাতৃসংঘের জনাব ইব্রাহিম তাহা, ছাত্রলীগের ওয়াদুদ, খেলাফতে রববানী পার্টির সোলায়মান, যুবলীগের জনাব ইমাদুল্লাহ, শামসুল হক, আবদুস সালাম, হেদায়েতুল ইসলাম, গাজীউল হক, মতিয়ুর রহমান, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস, সদর আলী প্রমুখ বক্তৃতা করেন।
একুশের প্রথম সংকলন একুশে ফেব্রুয়ারিসম্পাদনা করেন হাসান হাফিজুর রহমান এবং প্রকাশক ছিলেন মোহাম্মদ সুলতান। ১৯৫৩ সালের মার্চ মাসে পুথিপত্রপ্রকাশনা সংস্থা থেকে এটি প্রকাশিত হয়। সংকলনটির তাৎপর্যময় প্রচ্ছদ এঁকেছিলেন শিল্পী আমিনুল ইসলাম, রেখা অঙ্কন করেন মুর্তজা বশীর ও বিজন চৌধুরী। নিজহাতে সঙ্কলনটির উৎসর্গপত্র লিখেন ড. আনিসুজ্জামান। ১৮৩ পৃষ্ঠার প্রথম সঙ্কলনটির মূল্য ছিল দুটাকা আট আনা। একুশের প্রথম সংকলনটি আমাদের জাতীয় ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে স্বীকৃত।
১১ মার্চ ১৯৫৩ তারিখে রাষ্ট্রভাষা দিবস উদ্যাপন করা হয়। সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ এদিন ঢাকায় বার এ্যাসোসিয়েশন হলে আলোচনা সভার আয়োজন করে। আতাউর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বক্তব্য রাখেন অধ্যাপক আবুল কাশেম, আবদুল মতিন, শেখ মুজিবুর রহমান, জমিরুদ্দিন, আবদুল অদুদসহ আরো অনেকে। রাষ্ট্রভাষা-আন্দোলনের চেতনায় যুক্তফ্রন্ট গঠিত হয় ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর। এ দিন শেরে বাংলা একে ফজলুল হক ও মওলানা আবদুল হামিদ খান ভাসানী এক যুক্ত বিবৃতির মাধ্যমে যুক্তফ্রন্ট গঠনের ঘোষণা দেন (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ৭ ডিসেম্বর ১৯৫৩)।
৮-১২ মার্চ ১৯৫৪ এ সময়ের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে যুক্তফ্রন্ট কর্তৃক মুসলিম লীগকে পরাজিত করে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।
২৫ জানুয়ারি ১৯৫৫ তারিখে প্রকাশিত এক সরকারি প্রেসনোটে শান্তিভঙ্গের আশঙ্কায় শহীদ দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ২৭ জানুয়ারি ১৯৫৪)।
১২ আগস্ট, ১৯৫৫ তারিখে মওলানা আবদুর রশীদ তর্কবাগীশ পাকিস্তান গণপরিষদে বাংলায় বক্তৃতা করেন। পাকিস্তান গণপরিষদে এটাই ছিল প্রথম বাংলায় বক্তৃতা (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ২৩ মার্চ ১৯৫৬)।
৩ ডিসেম্বর ১৯৫৫ তারিখ পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী আবু হোসেন সরকার বর্ধমান হাউজে বাংলা একাডেমীর উদ্বোধন করেন ( সূত্র : বাংলা একাডেমী- পত্রিকা, ১ম সংখ্যা, জানুয়ারি, ১৯৫৭)।
১২ জানুয়ারি ১৯৫৬ দৈনিক আজাদে প্রকাশিত এক বিবৃতিতে প্রবীণ রাজনীতিবিদ আবুল হাশিম পাকিস্তানের খসড়া শাসনতন্ত্রে রাষ্ট্রভাষার প্রশ্নে সরকারী ভাষার স্থলে রাষ্ট্রভাষা করার দাবি জানান। তাছাড়া যুক্তফ্রন্টের ও অনুরূপ দাবি জানান। ১৩ জানুয়ারি সাপ্তাহিক সৈনিক পত্রিকার প্রধান প্রতিবেদনে শাসনতন্ত্রে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানান হয় ( সূত্র : দৈনিক আজাদ, ১২ ও ১৩ জানুয়ারি ১৯৫৬)। ১৬ ফেব্রুয়ারি ১৯৫৬ তারিখে একুশে ফেব্রুয়ারিকে সরকারী ছুটির তালিকায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়ে পূর্ব পাক প্রধানমন্ত্রী আবু হোসেন সরকার এক বিবৃতি প্রদান করেন (সূত্র : দৈনিক আজাদ, ১৭ ফেব্রুয়ারি ১৯৫৬)।
১৭ জানুয়ারি ১৯৫৬ তারিখে অনুষ্ঠিত আইন পরিষদের অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংসদের দৈনন্দিন কার্যসূচি বাংলা ভাষায় মুদ্রণ করার দাবি জানান। সে সময় এ কার্যসূচি শুধু ইংরেজি ও উর্দু ভাষায় মুদ্রিত হতো। ১৬ ফেব্রুয়ারি ১৯৫৬ তারিখের অধিবেশনেও তিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানান (সূত্র : ভালবাসি মাতৃভাষা-ভাষা-আন্দোলনের ৫০ বছর পূর্তি স্মারকগ্রন্থ-বাংলাদেশ আওয়ামী লীগ, মার্চ, ২০০২, পৃ. ১৮২-১৯১)। ২০ ফেব্রুয়ারি ১৯৫৬ পূর্ববঙ্গ সরকারের এক ইশতেহারে শহীদ স্মৃতিস্তম্ভ এবং শহীদ পরিবারকে সাহায্য প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানানো হয় (সূত্র : দৈনিক আজাদ, ২১ ফেব্রুয়ারি ১৯৫৬)। ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস হিসেবে প্রথম সরকারি ছুটি ঘোষণা কার্যকর করেন তৎকালীন আবু হোসেন সরকার ১৯৫৬ সালের ২১ ফেব্রুয়ারিতে।
২১ ফেব্রুয়ারি ১৯৫৬ পূর্বপাকিস্তানের মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার মওলানা ভাসানী এবং শহীদ বরকতের মা হাসিনা খাতুন সমবেতভাবে ঢাকা মেডিকেল কলেজ হোস্টেলের সামনে শহীদমিনারের ভিত্তি স্থাপন করেন (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ২ মার্চ ১৯৫৬)। একুশে ফেব্রুয়ারি ১৯৫৬ তারিখে আবু হোসেন সরকারের আমলে প্রথমবারের মতো তৎকালীন পূর্ব-পাকিস্তানের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় (সূত্র : সাপ্তাহিক সৈনিক, ২ মার্চ ১৯৫৬)। বাংলা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার সাংবিধানিক স্বীকৃতি পায় ২৯ ফেব্রুয়ারি, ১৯৫৬। এইদিন পাকিস্তান গণপরিষদে পাকিস্তান ইসলামী রিপাবলিকের প্রথম সংবিধান গৃহীত হয়। এই সংবিধানে রাষ্ট্রভাষা-সংক্রান্ত ২১৪ অনুচ্ছেদে বলা হয়- (১) পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু ও বাংলা।
বাংলা ভাষার সাংবিধানিক স্বীকৃতি এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলনের সার্থকতা প্রসঙ্গে গাজীউল হক বলেন, “১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধান গৃহীত হলো। সংবিধানে বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকার করে নেয়া হলো। আত্মপ্রতিষ্ঠার সংগ্রামে বাংলাদেশ ও বাঙালী জাতির প্রথম বিজয়লাভ। রক্তের স্বাক্ষরে প্রতিষ্ঠিত হলো বাঙালী জাতীয়তাবাদের প্রথম সিঁড়ি।’ (সমাপ্ত)
 
ই-মেইল- mrmahbub@yahoo.com
সূত্র: জনকণ্ঠ: চতুরঙ্গ শনিবার ২৩ ফেব্রুয়ারি ২০১৩: ১১ ফাল্গুন ১৪১৯।।

No comments:

Post a Comment